বাকৃবিতে ঐতিহাসিক ৭ মার্চ ২০২৩ পালিত

দীন মোহাম্মদ দীনু।। বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে ঐতিহাসিক ৭ মার্চ ২০২৩ পালন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। আজ ০৭ মার্চ ২০২৩ সকাল ০৯ টায় জাতীয় দিবস উদযাপন কমিটির আয়োজনে বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে পুষ্পস্তবক অর্পণ করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান।

এছাড়াও দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা প্রাতিষ্ঠানিক কমান্ড, জাতীয় দিবস উদযাপন কমিটি ও প্রক্টর কার্যালয়, শিক্ষক সমিতি, গণতান্ত্রিক শিক্ষক ফোরাম, প্রভোস্ট কাউন্সিল, ছাত্রলীগ, নীলদল, অফিসার পরিষদ, আমরা মুক্তিযোদ্ধার সন্তান প্রাতিষ্ঠানিক কমান্ডসহ বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে পুষ্পস্তবক অর্পণ করেন।

শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড.আসলাম আলীর সভাপতিত্বে সংক্ষিপ্ত সভায় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন, ১৯৭১ সনের আজকের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কালজয়ী এ ভাষণে জাতির মুক্তির সনদ হিসেবে স্বাধীনতার রূপরেখা ও স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। এ ভাষণেই তিনি ‘জয় বাংলা’ উচ্চারণ করেছিলেন। এই ‘জয় বাংলা’ শ্লোগানকে বুকে ধারণ করে বীর বাঙালি মুক্তিযোদ্ধারা মুক্তির লড়াই সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে এবং বিজয় ছিনিয়ে আনে। এসময় জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি ও ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড খান সাইফুল ইসলাম, সদস্য সচিব ও সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ জিয়াউল হকসহ শিক্ষক কর্মকর্তা, কমর্চারি ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এছাড়াও দিবসটি পালন উপলক্ষে সারাদিনব্যাপী বঙ্গবন্ধুর এই ঐতিহাসিক ভাষণ প্রচার, বাকৃবি ভাইস চ্যান্সেলরের বাণী প্রচারসহ বঙ্গবন্ধু ও অন্যান্য শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।