শেকৃবিতে ন্যাশনাল ফুড সেফটি ডে উদযাপিত

শেকৃবি প্রতিনিধি: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ন্যাশনাল ফুড সেফটি ডে সেলিব্রেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৬ মার্চ) জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল টিএসসি অডিটোরিয়ামে এ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইয়ুম সরকার, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সহকারী রিপ্রেজেন্টেটিভ ড. নুর আহমেদ খন্দকার, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম। প্রকল্পের লিডার হিসেবে দায়িত্ব পালন করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ।

প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেন, ‘দেশের জনগণের জন্য দূষণমুক্ত পরিবেশ এবং নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতকরণে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করছে। বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও নিরাপদ, স্বাস্থ্যসম্মত, বিষাক্ত পদার্থ ও রোগজীবাণু মুক্ত খাদ্য নিশ্চিত করতে হবে। খাদ্য রপ্তানিতে বিশ্ববাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে নিরাপদ খাদ্য নিশ্চিত করার এখনই উপযুক্ত সময়। দেশ ও জাতিকে মেধাবী, সুখী ও সমৃদ্ধশালী করে গড়ে তুলতে হলে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে সবাইকে এগিয়ে আসতে হবে। আনন্দের বিষয় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় নিরাপদ লাল মাংস বিষয়ে প্রকল্প বাস্তবায়ন করছে। এ সম্পর্কে মানুষকে সচেতন করা, নিরাপদ মাংসের ধারণা প্রচার করা ও আমরা যেন পরিপূর্ণ আমিষের উৎস হিসেবে পরিষ্কার পরিচ্ছন্ন মাংস পেতে পারি তা নিশ্চিত করতে তারা কাজ করছে।'