বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংগঠনের সাথে যুক্ত হতে হবে- বাকৃবি উপাচার্য

বাকৃবি প্রতিনিধি: কৃষি ও কৃষকের উন্নয়নে আমাদের কাজ করতে হবে। শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি বিভিন্ন ছাত্র সংগঠনের সাথে যুক্ত থেকে নিজেদের দক্ষতা বাড়াতে হবে। তাদের চার বছরের শিক্ষাকার্যক্রমে যাতে কোনো সমস্যা না হয় সেই পর্যায়ে বিশ্ববিদ্যালয়কে নিয়ে যেতে চাই। কৃষি আজ দেশের উন্নয়নে শক্তিশালী অবস্থানে দাঁড়িয়ে আছে। সেই ধারাবাহিকতায় আমরাও কৃষির মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের লেভেল-১, সেমিস্টার-১ এর শিক্ষার্থীদের নবীনবরণে (ওরিয়েন্টেশন) এসকল কথা বলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। ১৬ মার্চ (বৃহস্পতিবার) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে ওই ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

এসময় নবীনদের উদ্দেশ্যে উপাচার্য আরোও বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠনের সাথে যুক্ত থেকে নিজেদের ব্যক্তিগত ও সাংগঠনিক দক্ষতা বৃদ্ধি করতে হবে। সাংবাদিক সমিতি, রোভার স্কাউট, রোটার‍্যাক্ট ক্লাবসহ বিভিন্ন ছাত্র সংগঠনগুলোতে যুক্ত হয়ে নিজেকে বিকশিত করতে হবে। বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী অনিয়মের মধ্যে গেলে সেটি বিশ্ববিদ্যালয়ের বদনাম। নিজেদের মধ্যে কখনই বিবাদ করা যাবে না। কর্মচারী ভাই-বোনদের সম্মান করতে হবে। বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ন হয় এমন কাজ করা থেকে বিরত থাকতে হবে।

অনুষ্ঠানে নবীন শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করে নেওয়া হয়। এসময় তাদেরকে বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন শিক্ষা অধিকর্তা ও প্রশাসনিক কর্মকর্তাদের সাথে পরিচয় করিয়ে দেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. অলিউল্লাহ।

পরবর্তীতে নবীনদেরকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল বডির সাথে পরিচয় করিয়ে দেন প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম, আবাসিক হলসমূহের প্রভোস্টদের সাথে পরিচয় করিয়ে দেন প্রভোস্ট পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. মো. নূরুল হায়দার, বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের ডিনদের সাথে পরিচয় করিয়ে দেন ডিন পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিন পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আসলাম আলী, প্রভোস্ট পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. মো. নূরুল হায়দার ও প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম। এসময় আরোও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদীয় শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও নবীন শিক্ষার্থীরা।