ইসলামে বারবার সৎপথে ব্যবসা-বাণিজ্য করার গুরুত্ব প্রদান করা হয়েছে

ইসলামিক ডেস্ক:ব্যবসা-বাণিজ্য এমন এক পেশা যা নিজের সমৃদ্ধি যেমন নিশ্চিত করে, তেমন নিশ্চিত করে মানবকল্যাণ। সৎপথে ব্যবসা করলে ইহকালে যেমন শান্তিতে থাকা যায় তেমনি পরকালে মুক্তি পথ সুগম হয়। যে কারণে ইসলামে বারবার ব্যবসা-বাণিজ্যের গুরুত্ব প্রদান করা হয়েছে। নবুয়ত প্রাপ্তির আগেই রসুল (সা.) নিজে ব্যবসা-বাণিজ্য করে সততা ও আমানতদারির সর্বোচ্চ মর্যাদা লাভ করেছেন। নবুয়ত প্রাপ্তির পর ইসলাম প্রতিষ্ঠা করে ব্যবসা-বাণিজ্য সম্পর্কে রাষ্ট্রীয় ও আন্তর্জাতিকভাবে লাভ করেছিলেন সুউচ্চ খ্যাতি।

বর্তমান বিশ্বে ব্যবসা-বাণিজ্যের সব রাস্তা নিয়ন্ত্রণ করছে ইসলামবিরোধী অপশক্তি। তাদের হাতে ব্যবসা-বাণিজ্য নিয়ন্ত্রিত হওয়ায় ব্যবসার পবিত্রতা ক্ষুণ্ণ হচ্ছে। সুদ ও লাগামহীন মুনাফানির্ভর ব্যবসা-বাণিজ্য সুপরিকল্পিত কৌশল আজ দুনিয়াকে গ্রাস করে ফেলেছে। বরং হুজুর (সা.) এমন রাস্তা ও নিয়ম পদ্ধতি দিয়েছেন যা মেনে চললে ব্যবসা-বাণিজ্যে অধিক লাভবান হওয়া যাবে এবং তাতে আল্লাহর পক্ষ থেকে বরকত হাসিল হবে।

ব্যবসা-বাণিজ্যের ব্যাপারে হুজুর (সা.) আল্লাহ-প্রদত্ত যে দিকনির্দেশনা দিয়েছেন তা কিয়ামত পর্যন্ত তামাম পৃথিবীর জন্য হবে সুনির্দিষ্ট পাথেয়।  আমাদের সবারই উচিত ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে আল কোরআন ও রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নির্দেশনা অনুসরণ করা। মহান রাব্বুল আলামিন আমাদেরকে সৎ পথে হালাল উপায়ে ব্যবসা করার সুযোগ করে দিন। আমিন