ব্যাংকগুলোকে টেকসই ও পরিবেশবান্ধব কার্যক্রমে ভূমিকা রাখার আহ্বান পরিবেশ উপদেষ্টার

এগ্রিলাইফ২৪ ডটকমঃ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান ব্যাংকগুলোকে টেকসই ও পরিবেশবান্ধব কার্যক্রমে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন। তিনি উল্লেখ করেন, দায়িত্বশীল বিনিয়োগকে উৎসাহিত করার ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। টেকসইতা এখন আর বিকল্প নয়, এটি একটি প্রয়োজনীয়তা। ব্যাংকগুলো টেকসই উন্নয়ন, সবুজ প্রবৃদ্ধি এবং জলবায়ু সহনশীলতায় আর্থিক প্রবাহ নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, বলেন তিনি। তিনি ব্যাংকগুলোকে প্রায়ই দূষণকারী প্রতিষ্ঠানগুলোকে ঋণ না দেওয়ারও আহ্বান জানান।

আজ ঢাকার ইন্টারকন্টিনেন্টালে ব্র্যাক ব্যাংকের "Sustainability Report 2023" শিরোনাম "Bloom into the Future" আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পরিবেশ উপদেষ্টা।

পরিবেশ উপদেষ্টা আরও বলেন, "Bloom into the Future" শিরোনামের প্রতিবেদনটি ব্যাংকের টেকসই ব্যাংকিংয়ের প্রতি প্রতিশ্রুতির প্রতিফলন, যেখানে ব্যাংকের কার্বন নিঃসরণ কমানো, সবুজ অর্থায়ন সমর্থন এবং দায়িত্বশীল ব্যবসায়িক অনুশীলন প্রচারের ওপর জোর দেওয়া হয়েছে। প্রতিবেদনটি ব্যাংকের জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) এর সাথে সামঞ্জস্য রেখে কাজ করার প্রচেষ্টাকে তুলে ধরে এবং বাংলাদেশের পরিবেশ ও সামাজিক উন্নয়নে অবদান রাখার কথা উল্লেখ করেছে। তিনি আরও বেসরকারি খাতের প্রতিষ্ঠানগুলোকে টেকসইতার কাঠামো গ্রহণ করার এবং একটি সবুজ ও সমতাভিত্তিক ভবিষ্যতের জন্য কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নুরুন নাহার, ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান মেহেরিয়ার এম হাসান, এবং ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর. এফ. হুসাইনও বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে সরকারী কর্মকর্তা, কর্পোরেট নেতৃবৃন্দ, টেকসইতার প্রবক্তা, এবং উন্নয়ন সহযোগীদের সহ বিভিন্ন খাতের শীর্ষস্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন, যারা টেকসই অর্থায়ন ও সবুজ কার্যক্রম প্রচারে ব্র্যাক ব্যাংকের নেতৃত্বের প্রশংসা করেন।