গবিতে জিবিসিডিসি উদ্যোগে 'পাবলিক স্পিকিং' শীর্ষক কর্মশালা

জনি শিকদার , গবি প্রতিনিধি: গণ বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ডেভেলপমেন্ট ক্লাবের (জিবিসিডিসি) উদ্যোগে 'ওয়ার্কশপ অন পাবলিক স্পিকিং' শিরোনামে কর্মশালা অনুষ্ঠিত হয় সাভারে গণ বিশ্ববিদ্যালয়ে (গবি)।

সোমবার (০৭ অক্টোবর) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি সভাকক্ষে অনুষ্ঠিত হয়। জিবিসিডিসি সদস্য ও সেচ্ছাসেবীদের জন্য আয়োজিত কর্মশালাটির সার্বিক পরিচালনায় ছিলেন গবির ফার্মেসি বিভাগের প্রভাষক তানিয়া আহমেদ।

তিনি পাওয়ার-পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে কর্মশালা শুরু করেন। পাবলিক স্পিকিং এর জন্য লক্ষণীয় বিষয়গুলো তিনি সকলের সামনে তুলে ধরেন। এসময় তিনি একজন বক্তাকে বক্তৃতা দেওয়ার ক্ষেত্রে স্থান ভেদে শ্রোতার প্রকৃতি, সংখ্যা, ছেলে-মেয়ে উভয়ের সমান প্রাধান্যের দিকে লক্ষ্য রাখতে বলেন। জনসাধারণের সামনে কথা বলার সময় বক্তার বডি ল্যাংগুয়েজ, ফেসিয়াল এক্সপ্রেশন, আই কন্ট্রাক্ট, স্পিচ ডেলিভারি, পোশাকের ধরণ ও সুন্দর উপসংহারের দিকে লক্ষ্য রাখতে বলেন।

সংগঠনটির উপদেষ্টা ড. ফুয়াদ হোসেন বলেন, 'আমি নিজেও কর্মশালা থেকে অনেক কিছু শিখলাম। কথার ভেতরে আঞ্চলিকতা, জড়তা, ভয় সবকিছু থাকবে তবে বেশি বেশি অনুশীলনের মাধ্যমে এটি কাটিয়ে তুলতে হবে। এমন আয়োজন সামনে আরও বেশি বেশি করার জন্য আমাদের সার্বিক সহোযোগিতা থাকবে।'

এসময় আরও উপস্থিত ছিলেন সমাজকর্ম ও সমাজবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান শহিদ মল্লিক, ফার্মেসি বিভাগের শিক্ষক জানির তাসনিম, বাংলা বিভাগের সহকারী প্রভাষক নূর-ই তাহরিম সহ সংগঠনটির সদস্য ও স্বেচ্ছাসেবীরা।