সবুজ ঢাকা বিশ্ববিদ্যালয় গড়ে তোলার ঘোষণা

আবুল বাশার মিরাজঃ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) পরিবেশ সংসদ ও মিশন গ্রিন বাংলাদেশের উদ্যোগে শুরু হওয়া ‘সবুজ ঢাকা বিশ্ববিদ্যালয়’ কর্মসূচি পরিবেশ সংরক্ষণ ও সবুজায়ন কার্যক্রমের একটি গুরুত্বপূর্ণ অংশ। মঙ্গলবার (৮ অক্টোবর ২০২৪) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের শহিদ মুনীর চৌধুরী মিলনায়তনে এক আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সায়মা হক বিদিশা। তিনি পরিবেশ সংরক্ষণের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে বলেন, “দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে আমাদের পরিবেশের ভারসাম্য বজায় রাখতে হবে।” তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সৃজনশীল কর্মতৎপরতার মাধ্যমে পরিবেশ রক্ষায় কার্যকর ভূমিকা পালন করতে হবে। তার বক্তব্যে তিনি পরিবেশ সংসদের সদস্যদের উৎসাহিত করেন এবং মিশন গ্রিন বাংলাদেশের মতো উদ্যোগের প্রশংসা করেন।

মিশন গ্রিন বাংলাদেশের আহ্বায়ক আহসান রনি তাঁর বক্তব্যে পরিবেশ সংরক্ষণের বিভিন্ন চ্যালেঞ্জ এবং করণীয় বিষয়ে আলোকপাত করেন। তিনি বলেন, “আমাদের দেশের পরিবেশগত ঝুঁকির মধ্যে অন্যতম হলো বনাঞ্চল হ্রাস, বায়ু ও জলদূষণ। এসব চ্যালেঞ্জ মোকাবিলা করতে হলে শুধু সরকার নয়, জনগণেরও সচেতনতা ও অংশগ্রহণ জরুরি। তরুণদের উদ্ভাবনী চিন্তা ও শক্তি কাজে লাগিয়ে আমরা আমাদের দেশের পরিবেশ রক্ষা করতে পারি। এই ধরনের সবুজায়ন কার্যক্রমের মাধ্যমে আমাদের ভবিষ্যত প্রজন্মকে একটি স্বাস্থ্যকর ও টেকসই পরিবেশ উপহার দেওয়া সম্ভব।” তিনি আরও বলেন, মিশন গ্রিন বাংলাদেশ একটি জনগণমুখী পরিবেশ সংরক্ষণ উদ্যোগ হিসেবে কাজ করে যাচ্ছে এবং এর লক্ষ্য পরিবেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করা।

অনুষ্ঠানে উদ্ভিদবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিহির লাল সাহা, অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন এবং অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়, যেখানে পরিবেশ বিষয়ক নানা প্রশ্নের উত্তর দিতে প্রতিযোগীরা অংশ নেন।

উল্লেখ্য, কর্মসূচির অংশ হিসেবে অধ্যাপক ড. সায়মা হক বিদিশা ছাত্র-শিক্ষক কেন্দ্র চত্বরে নিম গাছের চারা রোপণ করে কর্মসূচীর আনুষ্ঠানিক সূচনা করেন। ‘সবুজ ঢাকা বিশ্ববিদ্যালয়’ কর্মসূচির মূল লক্ষ্য হলো ক্যাম্পাসে সবুজায়ন বৃদ্ধি করা এবং শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ সচেতনতা গড়ে তোলা।