ন্যায্যমূল্যে অত্যাবশকীয় কৃষিজাত দ্রব্যাদি বিক্রয় কার্যক্রম উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকমঃ আজ ১৭ অক্টোবর ২০২৪ তারিখ সকাল ৯.৩০ মিনিটে ঢাকা মহানগরের কারওয়ান বাজারস্থ ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) চত্তরে ফসল ডট কম লিমিটেড কর্তৃক ন্যায্যমূল্যে অত্যাবশকীয় কৃষিজাত দ্রব্যাদি বিক্রয় কার্যক্রম উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা জনাব আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জনাব মোহাং সেলিম উদ্দিন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব জনাব এ. এইচ. এম. সফিকুজ্জামান, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক জনাব মোহাম্মদ আলীম আখতার খান এবং টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মোস্তফা ইকবাল, এএফডব্লিউসি, পিএসসিসহ অধিদপ্তরের প্রধান কার্যালয়, ঢাকা বিভাগীয় কার্যালয় ও ঢাকা জেলা কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ, ফসল ডট কম লিমিটেডের সদস্যবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মোস্তফা ইকবাল, এএফডব্লিউসি, পিএসসি বলেন, বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রেক্ষিতে সরকার বিভিন্ন মহতি উদ্যাগ গ্রহণ করেছে। ফসল ডট কম লিমিটেডের মতো সারাদেশে এই ধরনের উদ্যোগ গ্রহণ করা হোক এই প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক জনাব মোহাম্মদ আলীম আখতার খান ফসল ডট কম লিমিটেডের উদ্যোগকে স্বাগত জানান। তিনি বলেন, এই উদ্যোগের আওতায় ঢাকার ৫০টি স্পটে ১৫টি কৃষি পণ্য প্রায় ২৫-৩০% কম মূল্যে বিক্রয় করা হবে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব জনাব এ. এইচ. এম. সফিকুজ্জামান বলেন, তৃণমূল পর্যায় থেকে পণ্য সরাসরি ক্রয় করে এনে শহরে বিক্রির ব্যবস্থা করা হলে অর্থাৎ সমবায় ভিত্তিক বিপণন ব্যবস্থা গড়ে তোলা হলে উৎপাদক ও ভোক্তাগণ সুফল পাবেন। এ ক্ষেত্রে তিনি ফসক ডট কম লিমিটেডের এই ধরনের উদ্যোগের প্রশংসা করেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জনাব মোহাং সেলিম উদ্দিন বলেন, বর্তমান সময়ে বাংলাদেশের প্রধান চ্যালেঞ্জ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ। ইতোমধ্যে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে বেশ কিছু কৃষি পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রয়ের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশের প্রায় ২০টি জেলা বন্যা ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে কৃষি পণ্যের ক্ষতি হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় আমদানি সহজ করার লক্ষ্যে ডিম, আলু, পিঁয়াজ, চিনি ও তেল এর শুল্ক হ্রাস করেছে।

উপদেষ্টা জনাব আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া ফসল ডট কম লিমিটেডের উদ্যোগকে স্বাগত জানান। কৃষি মন্ত্রণালয়ের আওতায় সাশ্রয়ী মূল্যে কৃষি পণ্য বিক্রয় কার্যক্রম চলমান রয়েছে বলে তিনি জানান। ফসল ডট কম এই অভিনব উদ্যোগের মাধ্যমে প্রান্তিক কৃষক থেকে ভোক্তা পর্যায়ে হাত বদল ও সিন্ডিকেট বাদ দিয়ে যে মহতি উদ্যোগ নিয়েছে তাকে তিনি সাধুবাদ জানান। পরে তিনি সাশ্রয়ী মূল্যে কৃষি পণ্য বিক্রয় কার্যক্রম উদ্বোধন করেন।