বিশ্বে প্রবাসীদের জন্য "বাংলাদেশ গ্লোবাল সিটিজেন নেটওয়ার্ক" প্রতিষ্ঠার উদ্যোগ

বীর মুক্তিযোদ্ধা ও মানবাধিকার এডভোকেট দেলোয়ার জাহিদ আহ্বায়ক ও কৃষিবিদ ড, আশরাফ আলম সদস্য-সচিব নির্বাচিত
এগ্রিলাইফ২৪ ডটকম: ৫ অক্টোবর , ২০২৪-সন্ধ্যায় কানাডা প্রবাসী বীর মুক্তিযোদ্ধা ও প্রবীণ সাংবাদিক, মানবাধিকার-এডভোকেট দেলোয়ার জাহিদ এর সভাপতিত্বে সেন্ট্রাল আলবার্টার রেড ডিয়ারে বাংলাদেশে সাম্প্রতিক রাজনৈতিক পটপরিবর্তনের বিষয়ে একটি একাডেমিক আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বর্তমান বিশ্বে প্রবাসীদের জন্য একটি " গ্লোবাল সিটিজেন নেটওয়ার্ক" প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশের সংস্কার প্রক্রিয়ায় তাদের অধিকার, বিশেষাধিকার গুলো তুলে ধরা হয়। দেশের প্রবাসী নাগরিকরা,অন-আবাসিক বাংলাদেশী (এনআরবি ) এবং বাংলাদেশী বংশোদ্ভূত ব্যক্তি হিসাবে সংবিধানে উল্লেখ করা, তারা বিভিন্ন অধিকার এবং সুবিধা ভোগ করতে সেবা খাত উন্নত করা ইত্যাদি বিষয়ে আলোচনা করা হঢ।

এছাড়াও আর্থিক অধিকার যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্ট: এনআরবিরা তাদের আয় এবং সঞ্চয় পরিচালনা করতে দেশে বিভিন্ন ধরনের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে এবং বজায় রাখতে পারা তারা বাংলাদেশের স্টক, মিউচুয়াল ফান্ড এবং অন্যান্য আর্থিক উপকরণগুলিতে যেন বিনিয়োগ করতে পারে, কিছু নির্দিষ্ট প্রবিধান সাপেক্ষে তার ব্যবস্থা করা, সম্পত্তির মালিকানা- আবাসিক এবং বাণিজ্যিক সম্পত্তি ক্রয় করতে পারে এমন সুবিধাদি তৈরী করার উপর আলোকপাত করেন বক্তারা ।

আলোচনায় অংশ নেন কৃষিবিদ ড. মোহাম্মদ আলম. কৃষিবিদ মোয়াজ্জেম হোসাইন, মোহাম্মেদ তারেক, রবিন তানা প্রমুখ।

ড. মোহাম্মদ আলম বলেন, প্রবাসীদের তাদের আয় এবং সঞ্চয় পরিচালনা করতে বাংলাদেশে বিভিন্ন ধরনের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে এবং বজায় রাখতে পারে এর ব্যবস্থা নেয়া প্রয়োজন প্রবাসীদের বিনিয়োগ: স্টক, মিউচুয়াল ফান্ড এবং অন্যান্য আর্থিক উপকরণগুলিতে বিনিয়োগ করতে পারার পাশাপাশি কিছু নির্দিষ্ট প্রবিধান সাপেক্ষে স্বল্প সুদে ঋণ দেয়ার কথা উল্লেখ করেন।

কৃষিবিদ মোয়াজ্জেম দেশে বিদেশে প্রবাসীদের সকল সুযোগ সুবিধার বিষয়গুলো চিহ্নিত করতে একটি শক্তিশালী সাংগঠনিক কাঠামো গড়ে তোলার উপর জোর দেন।

সভাপতি দেলোয়ার জাহিদ বিশ্বের ১৫৭টি দেশে বসবাসকারী ১.৫ মিলিয়নেরও বেশি প্রবাসী বাংলাদেশীর ভোটাধিকার নিশ্চিত করার জন্য আশু নির্বাচনী ব্যবস্থা সংস্কারের আহ্বান জানান। তিনি ২০১০ সাল থেকে এ দাবিটি নিয়ে টালবাহানা ও যে অর্থ অপচয় করা হয়েছে এর একটি শ্বেতপত্র প্রকাশ করার দাবি জানান। প্রবাসীরা যেন মামলা দায়ের করতে পারে এবং সম্পত্তি বিবাদ, ব্যক্তিগত বিষয় ইত্যাদির জন্য বাংলাদেশের বিচার ব্যবস্থায় অ্যাক্সেস পেতে পারে এমনতর ভাবে আইনকে সংস্কার করার কথা বলেন দেলোয়ার জাহিদ ।

বীর মুক্তিযোদ্ধা ও মানবাধিকার এডভোকেট দেলোয়ার জাহিদ-কে আহ্বায়ক ও কৃষিবিদ ড, আশরাফ আলম সদস্য-সচিব, ও মোয়াজ্জেম হোসাইন, রুবিন ত্যানা ও মোহাম্মদ তারেক-কে সদস্য নির্বাচিত করা হয়।