গবিতে গণতন্ত্রে সহনশীলতা শীর্ষক সেমিনার

জনি শিকদার, গবি প্রতিনিধি : সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) সেন্টার ফর মাল্টিডিসিপ্লিনারী রিসার্চের উদ্যোগে গণতন্ত্রে সহনশীলতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (২ অক্টোবর) একাডেমিক ভবনের আইকিউএসি সভাকক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. মো: আলী আজম ও সেন্টার ফর মাল্টিডিসিপ্লিনারী রিসার্চের গবেষণা সহযোগী ড. সমর কুমার হর।

এসময় প্রধান আলোচক বলেন, 'আধুনিক রাষ্ট্রে জনগণের মৌলিক মানবাধিকারের বিষয়গুলো সংবিধান সম্মত হলেও তা বাস্তবায়নের ক্ষেত্রে ব্যর্থতা পরিলক্ষিত হয়। এক্ষেত্রে, আমরা জনপযোগী দক্ষ প্রশাসনের অভাববোধ করে থাকি। এছাড়াও গণতান্ত্রিক রাষ্ট্রে প্রতিষ্ঠানিক উন্নয়ন ব্যতীত নাগরিক পরিষেবার মান বৃদ্ধি সম্ভব নয়। সরকারি স্থায়ী প্রশাসনের ও রাজনৈতিক প্রতিষ্ঠানিকীকরণের প্রয়োজনীয়তা রয়েছে। যেহেতু, রাজনৈতিকভাবে দলীয় সরকারের অধিকর্তাবৃন্দ সরকারের স্থায়ী প্রশাসন কে নিয়ন্ত্রণ করে থাকে।'

তিনি আরও বলেন, রাজনৈতিক দল প্রাতিষ্ঠানিকীকরণ প্রচেষ্টায় ব্যর্থ হওয়ায় দেশের রাজনৈতিক সংস্কৃতি পারস্পরিকভাবে বিরোধপূর্ণ ও সাংঘর্ষিক হয়ে উঠেছে। রাজনৈতিক নীতি ও আদর্শের ভিন্নতার কারণে দলগুলোর মধ্যে মতভেদ থাকাটাই স্বাভাবিক। যা গণতন্ত্রের প্রকৃত চিত্র। কিন্তু দলগুলোর নীতি ও আদর্শ কেন্দ্রিক পারস্পরিক তর্ক বিতর্কের সহনশীল মনোভাবের প্রচেষ্টা লক্ষ্য করা যায় না। দলগুলোর মধ্যে আন্তঃদলীয় সম্পর্ক এতটাই নীতি নৈতিকতাহীন যা প্রায়শই সংঘর্ষ মূলক হয়ে থাকে।

রাজনীতি-প্রশাসন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আতাউর রহমান খান বলেন, 'ভায়োলেন্স ছাড়া গণতন্ত্র হয় না। উপমহাদেশ গণতন্ত্র চিনতো না। এটা চিনিয়েছে ব্রিটিশরা। এইযে সহনশীলতার কথা বলা হচ্ছে অথচ গণতন্ত্র প্রতিষ্ঠা করতে গিয়ে খুব অসহনশীল হতে হয়েছে, হত্যা করতে হয়েছে। হত্যা তো সহনশীলতা হতে পারে না! গণতন্ত্র যে খুব আদর্শ রাজনৈতিক চিন্তা না সেটার উদাহরণ দেশের রাস্তা ঘাটে ভিক্ষুক দেখেই বোঝা যায়। গণতন্ত্রের বিপরীতে সব থেকে শক্তিশালী রাজনৈতিক চিন্তা হলো সাম্যবাদ। গণতন্ত্র দারিদ্র্য দূরে করে না, যদি করতেই পারতো আমাদের দেশে এত দারিদ্র্যতা থাকতো না। এটা পূঁজিবাদকে শক্তিশালী করে। সহনশীলতা জরুরী এবং সেটাই নিশ্চিত করতে হবে।'

সেন্টার ফর মাল্টিডিসিপ্লিনারী রিসার্চের গবেষণা সহযোগী ড. সমর কুমার হর সেমিনার উদ্যোগের প্রশংসা করে বলেন,
রাজনীতিতে অসহনশীলতা বিদ্যমান। রাজনীতির বিভিন্ন পদ্ধতি আছে সেগুলো নিয়ে আগে আমরা ভাববো তারপর সেগুলো অবস্থান সম্পর্কে পরিষ্কার করবো। আমাদের মূল জায়গাটা রাজনৈতিক সহনশীলতা। আগে সহনশীল হতে হবে।

উক্ত সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।