বীজ ক্রয়ের জন্য বিশ্বস্ত প্রতিষ্ঠান (সাপ্লায়ার) খুঁজছে জাকস ফাউন্ডেশন

এগ্রিলাইফ২৪ ডটকম: বীজ ক্রয়ের জন্য বিশ্বস্ত প্রতিষ্ঠান (সাপ্লায়ার) খুঁজছে জাকস ফাউন্ডেশন। বিস্তারিত সংযুক্ত (Terms of Reference) ToR- এ উল্লেখ করা রয়েছে। কোটেশন/আবেদন পাঠানোর শেষ সময়: ২২/১০/২০২৪। কোটেশন/আবেদন পাঠানোর ঠিকানা: নির্বাহী পরিচালক, জাকস ফাউন্ডেশন, সবুজনগর, জয়পুরহাট সদর, জয়পুরহাট।

বীজ ক্রয়ের জন্য বিশ্বস্ত প্রতিষ্ঠান (সাপ্লায়ার) নিয়োগ সংক্রান্ত কর্মপরিধি

১.০ জাকস ফাউন্ডেশন সম্পর্কে

জাকস ফাউন্ডেশন পিকেএসএফ-এর আর্থিক সহায়তাপুষ্ট একটি স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা, যা ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত এবং শুরু থেকেই গ্রামীণ ও নগর উন্নয়নে মাঠ পর্যায়ে সক্রিয়ভাবে জড়িত। জাকস ফাউন্ডেশন তৃণমূল এবং সুবিধাবঞ্চিত নারী-পুরুষদের সাথে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করে আসছে যেমন ক্ষুদ্র ঋণ, সম্পদ বৃদ্ধি এবং দরিদ্র পরিবারের দারিদ্র্য দূরীকরণের জন্য তাদের সক্ষমতা বৃদ্ধি, মানবাধিকার ও সম্পদ উন্নয়ন কর্মসূচি, স্বাস্থ্য, শিক্ষা, বৃক্ষরোপণ, স্যানিটেশন, সামাজিক সচেতনতা, প্রাণিসম্পদ বীমা, প্রশিক্ষণ ও অনুদান সহায়তা, কৃষি, প্রাণিসম্পদ ও মৎস্য কর্মসূচি, জলবায়ু, গ্রামীণ মাইক্রো এন্টারপ্রাইজ ইত্যাদি। বর্তমানে সংস্থাটি জয়পুরহাট, দিনাজপুর, নওগাঁ, বগুড়া, সিরাজগঞ্জ, রংপুর এবং গাইবান্ধা জেলার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে বিভিন্ন অঞ্চলে কার্যক্রম বাস্তবায়ন করছে।

সংস্থাটি ১৯৬১ সালের ‘স্বেচ্ছাসেবী সমাজ কল্যাণ সংস্থাসমূহ রেজিস্ট্রেশন ও নিয়ন্ত্রণ অধ্যাদেশ’ এর আওতায় নিবন্ধীকৃত একটি সংস্থা; যার নিবন্ধন নং: জয়-১৫০/৯, তারিখ ৫ এপ্রিল ১৯৯৫ খ্রিঃ। ১৩/০৮/১৯৯৭ খ্রিঃ-এ পিকেএসএফ এর পরিচালনা পর্ষদের ৭১তম সভায় সয়যোগী সংস্থা হিসেবে তালিকাভূক্ত হয়েছে এবং ১৯৬০ সালের সোসাইটিজ রেজিস্ট্রেশন অ্যাক্ট এর আওতায় রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ এন্ড ফার্ম, বাংলাদেশ কর্তৃক নিবন্ধীকৃত একটি সংস্থা; যার নিবন্ধন নং: এস-৯১৭০/২০০৯, তারিখ: ০৯/০৪/২০০৯ খ্রিঃ। সংস্থাটি মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি (এমআরএ) হতে সনদপ্রাপ্ত একটি প্রতিষ্ঠান; যার সনদ নং-০১৪২০-০১২২১-০০২৩১, তারিখ: ১৪/০৫/২০০৮ এবং যার প্রধান কার্যালয় ঠিকানাঃ সবুজনগর, জয়পুরহাট সদর, জয়পুরহাট।

২.০ Rural Microenterprise Transformation Project (RMTP) সম্পর্কে

International Fund for Agricultural Development (IFAD) এবং DANIDA’র যৌথ অর্থায়নে পিকেএসএফ কর্তৃক বাস্তবায়নাধীন RMTP নামক প্রকল্পটি জাকস ফাউন্ডেশনের মাধ্যমে জয়পুরহাটের ২টি উপজেলায় (পাঁচবিবি ও আক্কেলপুর) বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি ক্ষুদ্র উদ্যোগের আর্থিক পরিষেবা সম্প্রসারণের পাশাপাশি নির্বাচিত ভ্যালু চেইন উপ-প্রকল্পসমূহের আওতায় প্রযুক্তি হস্তান্তর এবং নিরাপদ ও পুষ্টিমান সমৃদ্ধ সবজি ও ফসল উৎপাদনের সাথে জড়িত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক, উদ্যোক্তা এবং অন্যান্য মার্কেট অ্যাক্টরদের আয়বৃদ্ধিসহ পণ্যের তুলনামূলক সুবিধা এবং পণ্যের বাজার সম্প্রসারণের জন্য কার্যক্রম বাস্তবায়ন করছে। এ প্রকল্পের আওতায় চাষীদের মাঝে গুনগত মানসম্পন্ন বীজ/চারা সরবরাহ করা হচ্ছে। এ পর্যায়ে, চাষীদের মাঝে গুনগত মানসম্পন্ন বীজ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

৩.০ বীজ ক্রয়ের ক্ষেত্রে নিম্নোক্ত বিবেচ্য বৈশিষ্ট্যসমূহ তুলে ধরা হলো-

ক্র. নং বিবেচ্য বৈশিষ্ট্যসমূহ পরিমাণ মন্তব্য
 ০১.

বীজের নাম: সরিষা বীজ

জাতের নাম: বারি সরিষা-১৪

কোম্পানির নাম: ইস্পাহানি এগ্রো লিমিটেড
 ৫০০ কেজি  ভ্যাট ও ট্যাক্সসহ

 

৪.০ প্রতিষ্ঠান (সাপ্লায়ার) আইনী বৈধতা এবং প্রদেয় ডকুমেন্টস/নথি

i) প্রতিষ্ঠানের বৈধ ট্রেড লাইসেন্স থাকতে হবে।
ii) বীজ বিক্রয়ের জন্য কৃষি বিপণন/কৃষি মন্ত্রণালয় হতে অনুমতি পত্র।

৫.০ পরামর্শক প্রতিষ্ঠান (জাতীয়) নির্বাচন পদ্ধতি

পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা-২০০৮ দ্বারা নির্দেশিত Least-Cost Selection (LCS) পদ্ধতি অনুসারে প্রতিষ্ঠান নির্বাচন করা হবে।

৬.০ মূল্য পরিশোধ প্রক্রিয়া
উল্লেখিত পরিমাণ বীজ সরবরাহ অন্তে বিলের চালান প্রদান সাপেক্ষে ভ্যাট ও ট্যাক্স বাদে প্রতিষ্ঠানকে (সাপ্লায়ার) A/c Payee চেকের মাধ্যমে (কোন প্রকার এডভান্স পে দেওয়া হবেনা) অর্থ প্রদান করা হবে।